অনলাইনে আয় করি, নিজের ভাগ্য নিজে গড়ি (পর্ব-০৩)

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০২০

হ্যালো বন্ধুগণ, আজকের ফিচার “অনলাইনে আয় করি, নিজের ভাগ্য নিজে গড়ি” এর ৩য় পর্বে আপনাদের স্বাগতম। আজকে আপনারা জানতে পারবেন “ফ্রিল্যান্সিং শিখতে কি কি যোগ্যতা থাকতে হবে।”

ফিচারটি ভালো লাগলে অবশ্যই লাইক, কমেন্ট ও শেয়ার করবেন। এছাড়াও প্রতিটি গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।

ফ্রিল্যান্সিং শিখতে কি কি যোগ্যতা থাকতে হবে…?

১. ফ্রিল্যান্সিং পেশায় যাওয়ার আগে আপনাকে সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয়/শর্ত মানতে এবং জানতে হবে। এই প্রথম এবং প্রধান শর্ত হলো আপনাকে অবশ্যই ইংরেজি ভাষার সঠিক ব্যবহার জানতে হবে।

অনেকেই মনে করতে পারেন ইংরেজি তো আমি কথায় কথায় বলি। কিন্তু জনাব, কথায় কথায় ইংরেজি বলা আর একজন বিদেশির সাথে ইংরেজিতে তথ্য আদান প্রদান করা এক কথা নয়। বাংলিশ (বাংলা + ইংলিশ) ভাষা দিয়ে আর যাই হোক ফ্রিল্যান্সিং হয় না।

আবার অনেকেই ইংরেজি জানেন কিন্তু সেটার সঠিক ব্যবহার জানেন না। ফ্রিল্যান্সিং এ সফল হতে হলে অবশ্যই ইংরেজিতে পুরোপুরি দক্ষ হতে হবে, এর কোন বিকল্প নাই।

২. আপনাকে প্রচুর ধৈর্যশীল হতে হবে কারন এ পেশায় প্রথম অর্ডার পাওয়া কিছুটা হলেও কষ্টকর। তবে আপনি সত্যিকার অর্থে কাজে দক্ষ হলে প্রথম অর্ডার পাওয়াটাও কষ্টকর হবে না। চেষ্টা চালিয়ে যেতে হবে যতক্ষণ না সফল হতে পারবেন। আর যেকোনো সাহায্যের জন্য কমেন্ট বক্সতো আছেই। সমস্যা সহ কমেন্ট করলেই সমাধান দেওয়া হবে।

৩. ফ্রিল্যান্সিং করতে হলে অবশ্যই কঠোর পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে। যেসব ভাই বন্ধগণ চিন্তা করতেছেন খাবো, ঘুমাবো, বন্ধুদের সাথে আড্ডা মারব তারপরও মাসে হাজার হাজার ডলার আয় করবো, তাদের বলি কঠোর পরিশ্রম ছাড়া এ পেশায় আজ পর্যন্ত কেউ সফল হতে পারেনি এবং ভবিষ্যতেও পারবে না, ১০০% গারান্টি।

৪. জব করার সময় আপনি এমন কিছু প্রবলেম এ পড়বেন যা থেকে কিভাবে উদ্ধার পেতে হবে সেটা আপনার নিজেরই খুজে বের করতে হবে, দুনিয়ার কোন ট্রেনিং সেন্টার আপনাকে এগুলি শিখাতে পারবে না।

৫. আপনাকে সৎ হতে হবে, অসৎ কেউ অন্য যাই করুক ফ্রিল্যান্সিংএ সফল হতে পারবে না। আপনি ২ ঘণ্টার কাজ ৫ ঘণ্টায় করলে হয়ত পেমেন্ট পাবেন কিন্তু বায়ার (ক্লাইন্ট) আপনাকে একটা খারাপ ফিডব্যাক দিলে সেটা আপনার পুরো ফ্রিল্যান্সিং ক্যারিয়ার ধ্বংসের কারন হয়ে উঠতে পারে।

৬. নিজের উপর বিশ্বাস রাখেন যে- আপনি পারবেন, আপনি পারেন, যদি নিজেই মনে করেন যে আপনি পারবেন না তাহলে আপনি জীবনেও পারবেন না।

৭. সর্বশেষ এবং সবচেয়ে গুরুপ্তপূর্ণ পরামর্শ; মার্কেটপ্লেচ কাজ শেখার জায়গা না, কাজ করার জায়গা। যদি ভাবেন “কাজ করতে করতে সব শিখবে” তাহলে আপনি ভুল ভাবছেন। যদিও কিছু কিছু বায়ার কাজ শুরুর আগে সব শিখাইয়া দেয়, কিন্তু পরের ভরসায় চরে যাওয়া কি ঠিক?

ধরলা টাইমস/আর কে আর

আপনার মতামত লিখুন :