মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

পেশা হিসাবে নিন গ্রাফিক্স ডিজাইন

ধরলা টাইমস
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১২০ বার দেখা হয়েছে

আপনার মন কি সৃজনশীল কিছু করতে চায়? সময় পেলেই কি কম্পিউটারের ফটোশপ, ইলাস্ট্রেটর দিয়ে নানান ধরনের ছবি আঁকা-আঁকির কাজ শুরু করে দেন? গ্রাফিক্স ডিজাইনকে কি আপনি আপনার ক্যারিয়ার সঙ্গী করতে চান? দেশীয় অথবা অনলাইন মার্কেটপ্লেসে পার্ট-টাইম বা ফুল টাইম কাজ করে অপেক্ষাকৃত বেশি আয় করতে চান? তাহলে চিন্তা ভাবনা করেই নেমে পড়ুন গ্রাফিক্স ডিজাইনে। অন্যান্য সকল পেশা থেকে গ্রাফিক্স ডিজাইন পেশাটি সবচেয়ে বেশী নিরাপদ ও ঝামেলা মুক্ত। এটা বলার কারণ হলো অন্যান্য  পেশার বিপরীতে গ্রাফিক্স ডিজাইনারের কোনো কাজের অভাব হয় না । এটা একটি সন্মানজনক পেশাও বটে।

কাদেরকে গ্রাফিক্স ডিজাইনার বলে ?
আসুন প্রথমেই জেনে নেওয়া যাক গ্রাফিক্স ডিজাইনার কে বা কারা  তাদের কি কাজ ? গ্রাফিক্স ডিজাইন হলো “আর্ট বা কলা” এর  মাধ্যম।

ডিজাইনার তার কাজের মাধ্যমে ব্যবহারকারীর মধ্যে একটি ভালো প্রভাব ফেলতে পারেন। যেটি সেই ব্যবহারকারীর মস্তিস্কে একটি দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে। তাই গ্রাফিক্স ডিজাইনার হলেন তিনি, যিনি গ্রাহকের চাহিদানুযায়ী বেশ কিছু কালার, টাইপফেস, ইমেজ এবং অ্যানিমেশন ব্যবহারের মাধ্যমে তার মনের চাহিদা পূরণ করতে সক্ষম হন। এটার ফলাফল অভ্যান্তরীন বা প্রিন্ট উভয়ই হতে পারে। আর এখনকার দিনে সচরাচর পাওয়া বিভিন্ন টুলস ও লেআউট।
যার ব্যবহারের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনার তার কাজকে আরো বেশি ক্রিয়েটিভ ও গ্রাহকের চাহিদা পূরণ করে বাড়তি আনন্দ দিতে পারে।

গ্রাফিক্স ডিজাইনাদের কাজের ক্ষেত্র
একজন গ্রাফিক্স ডিজাইনারের দায়িত্ব হলো তার কাজ, পণ্য বা সেবার মান  ও ভাবমূর্তি ভালোভাবে ফুটিয়ে তোলা। পূর্বপরিকল্পনা ছাড়া ডিজাইন করতে গেলে যতোই ভালো পণ্য হোক না কেন সেটি প্রথমেই বিফল হতেই হবে। তাই একটি নিদ্দিষ্ট পরিকল্পনা ও সৃজনশীলতাকে একজন গ্রাফিক্স ডিজাইনারের মানকে উন্নত করে। নিজেকে দক্ষ করতে পারলে একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজের অভাব হয় না! সম্প্রতি দেয়া এক তথ্যমতে, বর্তমানে প্রায় ৩৫ শতাংশ মানুষ গ্রাফিক্স ডিজাইনারের কাজ করে আত্বনির্ভরশীল ও স্বাবলম্বী।

একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজের ক্ষেত্র হিসেবে ইন্টার্যা ক্টিভ মিডিয়া, প্রমোশনাল ডিসপ্লে, জার্নাল, কর্পোরেট রিপোর্টস, মার্কেটিং ব্রোশিউর, সংবাদপত্র, ম্যাগাজিন, লোগো ডিজাইন, ওয়েবসাইট ডিজাইনসহ বিভিন্ন বিষয় রয়েছে। দেশীয় বা অনলাইন মার্কেটপ্লেস যেটাই বলি না কেনো প্রতিনিয়ত গ্রাফিক্স ডিজাইনের কাজের সংখ্যা বেড়েই চলেছে।

একজন গ্রাফিক্স ডিজাইনার হিসাবে কি কি শিক্ষাগত যোগ্যতা থাকা দরকার?
আসলে পেশা হিসেবে একজন গ্রাফিক্স ডিজাইনার হতে গেলে শিক্ষাগত যোগ্যতা কোনো বিষয় না। মূলত আপনার কাজের উপর দক্ষতার পরিচয় দিতে হবে। তারপর আপনার সৃজনশীলতা আপনাকে সফলতা উচ্চ শিখরে পৌছে দিবে।

তবে কিছু কিছু প্রতিষ্ঠান শিক্ষাগত যোগ্যতা বিষয়টি বিবেচনা করে তাদের চাওয়া মূলত গ্রাফিক্স ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা, ফাইন আর্টসে ব্যাচেলর ডিগ্রিধারী। তবে সব ক্ষেত্রেই তারা কাজের দক্ষতার বিষয়টি আগে গুরুত্ব দেন। অতএব আপনাকেই আগে দক্ষতা অর্জন করতে হবে।

একজন গ্রাফিক্স ডিজাইনারের আয় কেমন হতে পারে?
অনেকেরই মনে প্রশ্ন আসতে পারে একজন গ্রাফিক্স ডিজাইনারের আয় কি রকম হতে পারে? ডিজাইনারদের বেতন নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান ডিজাইনার স্যালারিজ এর মতে, একজন গ্রাফিক্স ডিজাইনার প্রতি বছরে গ্রাফিক্স ডিজাইন বা এ সম্পর্কিত কাজ করে ১ লাখ ডলার বা তার বেশী আয় করতে পারে। বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইনে ডিপ্লোমাধারীর বেতন মাসে সাধারণত ২০ থেকে ৫০ হাজার টাকা।

তবে ব্যাচেলর ফাইন আর্টসে ব্যাচেলর ডিগ্রিধারীদের বেতন মাসিক ১ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হতে পারে। তাছাড়া আপনি অনলাইন মার্কেটপ্লেসে একটি লোগো ডিজাইন করলে ৫ থেকে শুরু করে ২ হাজার ডলার বা তার বেশী পেতে পারেন। এছাড়া আপনি ৯৯ডিজাইন’স ডটকম, ফ্রিল্যান্সার কনটেস্ট, ওডেস্কসহ অনেক ওয়েবসাইট বা অনলাইন মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি একই ধরনের কাজগুলো করতে  পাবেন। সর্বপোরি আপনার কাজের মানের উপরই নির্ভর করবে, আপনার আয়।
তাহলে আজ থেকে শুরু হয়ে যাক আপনার গ্রাফিক্স ডিজাইনার হওয়ার যাত্রা। (সোর্স-অনলাইন)

আপনার মতামত লিখুন :

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন:

এ বিভাগের আরো পোস্ট
© All rights reserved © 2019 Dhorla Time
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102